রাজশাহীস্বাস্থ্য

বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে প্রসংশায় ভাসছেন ডা. অর্ণা জামান

রাজশাহী প্রতিনিধি

রাজশাহী মহানগরীর ৩০ টি ওয়ার্ডে মাসব্যাপী ফ্রী মেডিকেল ক্যাম্পের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে ২২ ও ২৩ নং ওয়ার্ডে চিকিৎসা সেবা প্রদান করছেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটির সদস্য, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দিনব্যাপী নগরীর ২২ ও ২৩ নম্বর ওয়ার্ডের স্থানীয় শিশু, বৃদ্ধ ও বিভিন্ন বয়সী মানুষের মাঝে এই চিকিৎসা সেবা দিচ্ছেন তিনি। তাঁর এই মহৎ কর্মে কারণে মহানগরীর গরীব, দুঃখী, অসহায় সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মনে জায়গা করেছেন তিনি; ভাসছেন প্রসংশায়।

বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের ব্যাপারে ডা. অর্ণা জামান বলেন, রাজশাহী মেডিকেল কলেজের ইন্টার্ণ ডাক্তারদের নিয়ে আমি দুইটা টিম গঠন করেছি। তারা আমার সাথে এখানে কাজ করে সহযোগিতা করছেন। আমরা চেষ্টা করছি যারা জটিল রোগে ভুগছেন, তারা এখান থেকে চিকিৎসা নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে যান। যদি আপনাদের কোনো অপারেশনও করা লাগে সেটাও যেনো বিনামূল্যে করে দেওয়া হয়, সেটারও ব্যবস্থা করার চেষ্টা করছি এবং বিশেষজ্ঞ ডাক্তার দিয়ে আপনাদের চিকিৎসা ভালোমতো প্রদান করতে পারি সেটারও ব্যবস্থা করছি। আমরা যে প্রেসক্রিপশন দিচ্ছি সেটা নিয়ে গেলে কোথাও কারো দ্বারে দ্বারে ঘুরে হয়রানি হতে হবে না, এটা সাথে নিয়ে গেলে নির্দিষ্ট জায়গা থেকে কোনো ভোগান্তি ছাড়াই চিকিৎসা পাবেন, সাথে সরকারি যে ঔষধ বিনামূল্যে দেওয়া হয় সেটাও পেতে চিকিৎসকরা আপনাদের সাহায্য করবেন।

তিনি আরো বলেন, আমাদের বড় প্রয়াস হচ্ছে মানুষের কাছে আসা, তাদের স্বাস্থ্য সচেতনতা করা এবং তাদের বুঝতে সাহায্য করা যে আপনাদের কি কি সমস্যা হতে পারে ও কি কি চিকিৎসা নেওয়া প্রয়োজন। আপনাদের যা প্রয়োজন সেইটা যেনো আমরা তৃণমূল পর্যায়ে পৌঁছাতে পারি, যারা চিকিৎসা নিতে যেতে পারছে না তাদের জন্য আমি এখানে এসেছি। আমি আপনাদেরই রাজশাহীর মেয়ে, আপনাদেরই মেয়ে, একজন ডাক্তার।  সেই হিসেবে আপনারা আমাকে যেনো আপন করে রাখেন এই জন্য আসা। অনেকেই বলেন শুধু নির্বাচনের সময় আসি তারপর ভুলে যায়। ভুলে যায়নি এটাই প্রমাণ করতে এসেছি এবং সারা বছরজুড়ে যেনো আপনাদের কাছে বিভিন্ন ভাবে আসতে পারি সেটাই দোয়া করবেন।

চিকিৎসা সেবা নিতে আসা উপকারভোগীরা জানান, টাকার অভাবে আমাদের মতো খেটে খাওয়া মানুষদের পক্ষে ভালো ডাক্তার দেখানো সম্ভব হয়ে উঠে না। তাই এখান থেকে বিনামূল্যে চিকিৎসা পাওয়ায় অনেকটায় উপকৃত হয়েছেন তারা। সেই সাথে এমন মহৎ উদ্যোগ নেওয়ায় তারা আয়োজকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নগরজুড়ে বিনামূল্যে চিকিৎসা প্রদান সত্যিই প্রশংসনীয় ও এমন আয়োজন নিয়মিত চালু রাখার প্রত্যাশা ব্যক্ত করেন উপস্থিত রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি রাসিক দত্ত। এই ফ্রী মেডিকেল ক্যাম্প কার্যক্রমে স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ, ছাত্রলীগ, সেবা প্রদানকারী চিকিৎসকরা সহ অনেকেই উপস্থিত ছিলেন।

অগ্নিবাণী/এফএ

Leave a Reply