রাজশাহী

রাজশাহী আসছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

শামীম চিস্তি

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, এমপি আগামী সোমবার (১২ ফেব্রুয়ারি) একদিনের সংক্ষিপ্ত সরকারি সফরে রাজশাহী আসবেন।

তিনি বিমানযোগে সকাল ৯ টায় শাহ মখদুম বিমানবন্দরে পৌঁছাবেন। পরে তিনি গোদাগাড়ীর উদ্দেশ্যে রওয়ানা হবেন।

এদিন প্রতিমন্ত্রী বেলা ১১ টায় গোদাগাড়ী উপজেলার সুলতানগঞ্জ, গোদাগাড়ী পোর্ট অব কল ও সুলতানগঞ্জ-ময়া নৌপথে নৌযান পরিচালনার উদ্বোধন ও সুধী সমাবেশে যোগদান করবেন। এদিনেই প্রতিমন্ত্রী বাংলাদেশ বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে রাজশাহী ত্যাগ করবেন।

উল্লেখ্য, ভারতের মুর্শিদাবাদের ময়া নৌবন্দর থেকে বাংলাদেশের রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সুলতানগঞ্জ নৌবন্দরে পণ্য আনা-নেওয়া হতো। তবে ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের আগ পর্যন্ত সুলতানগঞ্জ-ময়া ও গোদাগাড়ী-ভারতের লালগোলা নৌঘাটের মধ্যে নৌপথে বাণিজ্য রুটটি বন্ধ হয়ে যায়। আগামী ১২ ফেব্রুয়ারি বাংলাদেশ সীমান্তের সুলতানগঞ্জ নৌবন্দর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। এই উদ্বোধন অনুষ্ঠানের জন্যই রাজশাহী আসছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ।

প্রায় ৫৮ বছর ধরে এই পথে বাংলাদেশ-ভারতে পণ্য আনা-নেওয়া বন্ধের পর থেকে পণ্য আনা-নেওয়া হতো সড়ক ও রেলপথে। এতে পণ্য পরিবহন খরচও বেশি হয় উভয় দেশের। সম্প্রতি খুলছে এ নৌ-বন্দরটি। এতে সুলতানগঞ্জ নৌবন্দরের মাধ্যমে ভারত থেকে পণ্য আমদানিতে সময় ও খরচ দুটোই কমবে। এতে দুই দেশের ব্যবসায়ীরা লাভবান হবে। ব্যবসায়ীরা আশা করছেন, বছরে এই নৌপথে দুই দেশের মধ্যে হাজার কোটি টাকার বাণিজ্য হবে।

এর আগে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভায় সিদ্ধান্ত হয় বাংলাদেশের রাজশাহীর সুলতানগঞ্জ আর ভারতের পশ্চিমবঙ্গের ধুলিয়ান নৌরুটে বাণিজ্য চালুর। রাজশাহী থেকে ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ধুলিয়ান পর্যন্ত ৭৮ কিলোমিটার একটি নৌপথের অনুমোদন থাকলেও পদ্মার নাব্যতা সংকটের কারণে কার্যকর করা হয়নি। ফলে রুটটি সংক্ষিপ্ত করে রাজশাহীর গোদাগাড়ীর সুলতানগঞ্জ থেকে ভারতের মুর্শিদাবাদের ময়া নৌবন্দর পর্যন্ত আড়াআড়িভাবে ২০ কিলোমিটার পদ্মা নদী পাড়ি দিয়ে পণ্য আনা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। শুরুতে এই নৌপথে ভারত থেকে পাথর বালি ও বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী আনা হবে।

অগ্নিবাণী/এফএ

Leave a Reply