বঙ্গবন্ধুর মৃত্যু নেই, তিনি চিরঞ্জীব: রামেবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন বলেছেন, বঙ্গবন্ধুকে দৈহিকভাবে হত্যা করা হলেও তার মৃত্যু নেই, তিনি চিরঞ্জীব।’

সোমবার (১৫ আগস্ট) সকালে রামেবির কনফারেন্স রুমে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, ‘ঘাতকচক্র জাতির পিতাকে হত্যা করলেও তার নীতি ও আদর্শকে মুছে ফেলতে পারেনি। বঙ্গবন্ধু এ দেশের লাখো-কোটি বাঙালিরই শুধু নয়, বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের জন্যও প্রেরণার চিরন্তন উৎস হয়ে আছেন ও থাকবেন। যতদিন বাংলাদেশ থাকবে, বাঙালি জাতি থাকবে, ততদিন বঙ্গবন্ধু অমর হয়ে থাকবেন। বঙ্গবন্ধু শুধু একজন ব্যক্তিই নন, এক মহান আদর্শের নাম। যে আদর্শের কোনো মৃত্যু নেই।’

তিনি আরও বলেন, ‘স্বাধীনতা বিরোধী ষড়যন্ত্রকারীদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে ঘাতক চক্রের বুলেটের আঘাতে ধানমন্ডির নিজ বাসভবনে শাহাদতবরণ করেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওই রাতে শহীদ হন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব, পুত্র শেখ কামাল, শেখ জামাল ও শিশুপুত্র শেখ রাসেলসহ কয়েকজন নিকটাত্মীয়।’

শোকাবহ এই দিনে উপাচার্য জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। একই সঙ্গে সেই কাল রাতে শহীদের মৃত্যুবরণকারী সকলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন রামেবি উপাচার্য।

এর আগে জাতীয় শোক দিবস পালন উপলক্ষে রামেবিতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত করা ও কালো পতাকা উত্তোলন হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে পুষ্পস্তবক অর্পণ এবং মোনাজাত করা হয়। এরপর সকাল ১০টায় জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আব্দুল মান্নান, রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহা. আনোয়ারুল কাদের, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন, সহকারী-রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) মো. রাসেদুল ইসলাম।

এ সময় রামেবির উপাচার্য মহোদয়ের একান্ত সচিব (ভারপ্রাপ্ত) মো. ইসমাঈল হোসেন, উপ-রেজিস্ট্রার ডা. মো. আমিন আহমেদ খান, উপ-পরিচালক (অ.হি) মো. আখতার হোসেন, পরিচালক (প.উ.) প্রকৌশলী সিরাজুম মুনীর, উপ-পরিচালক (প.উ.) এসএম ওবায়দুল ইসলামসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

অগ্নিবাণী/এফএ

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on Whatsapp
Whatsapp
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published.