রাজশাহীর তেল পাম্পগুলোতে উপচেপড়া ভিড়

রাজশাহী প্রতিনিধি, রাজশাহী

জ্বালানি তেলের দাম খবর প্রচার হওয়ার পর থেকেই রাজশাহীর তেল পাম্পে উপচে পড়া ভিড় দেখা গেছে। শুক্রবার (৫ আগস্ট) রাত ১১টার পর রাজশাহী মহানগরীর বেশ কয়েকটি তেল পাম্প ঘুরে এমনই চিত্রের দেখা মিলেছে।

শুক্রবার (৫ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জ্বালানি তেলের নতুন এই দর জানানো হয়েছে। বলা হয়েছে, আজ রাত ১২টার পর থেকে নতুন এই দর কার্যকর হবে।

বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা আর পেট্রলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়েছে। এর ফলে এখন এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে ১১৪ টাকা লাগবে। এক লিটার অকটেনের জন্য দিতে হবে ১৩৫ টাকা। আর প্রতি লিটার পেট্রলের দাম হবে ১৩০ টাকা।

এর আগে গত বছরের নভেম্বরে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। সে সময় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানো হয়। তাতে দাম হয়েছিল ৮০ টাকা লিটার। তার আগে এই দুই জ্বালানি তেলের দাম ছিল লিটারে ৬৫ টাকা।

দাম বাড়ার কারণ ব্যাখ্যায় জ্বালানি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ পেট্টোলিয়াম করপোরেশন (বিপিসি) বিগত ছয় মাসে (ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত) জ্বালানি তেল বিক্রিতে ৮ হাজার ১৪ কোটি টাকার বেশি লোকসান দিয়েছে। বর্তমানে আন্তর্জাতিক তেলের বাজার পরিস্থিতির কারণে বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে যৌক্তিক মূল্য সমন্বয় অপরিহার্য হয়ে পড়েছে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে সে অনুযায়ী জ্বালানি তেলের মূল্য পুনর্বিবেচনা করা হবে।

রাজশাহীর তেল পাম্পগুলোতে উপচেপড়া ভিড়

এদিকে নগরীর কল্পনা হলের মোড় এলাকায় তেল পাম্পে বাইকের অকটেন নিতে আসা রানা নামের এক বাইকার আক্ষেপ প্রকাশ করে বলেন, আজ না হয় ১২ টার আগে তেল ৪৪ বা ৪৬ টাকা কমে টাংকি ফুল করে নিলাম। তেল শেষ হলে কি হবে। এভাবে হুট করে তেলের দাম বৃদ্ধি একেবারেই ঠিক হয়নি।

হাসান মুন্না নামের সাগরপাড়ার এক বাসিন্দার বলেন, ১১ টা থেকেই শুনলাম তেলের দাম বাড়িয়ে দিবে সরকার। তেল নিতে এসে দেখি আমার মতো শত শত মানুষ লাইন ধরে দাঁড়িয়ে আছে। তেল পাবো কিনা সন্দেহ। তাছাড়া এখনই শুনছি ঘোষণা হওয়ার পরপরই অতিরিক্ত ৩০ টাকা করে লিটার প্রতি বেশি নিচ্ছে পাম্পগুলো।

তিনি আরও জানান, অনেক পাম্পে বলা হচ্ছে- তেল শেষ, তেল নাই। তার মানে ইচ্ছাকৃতভাবেই তারা আজ আর তেল দিচ্ছেন না। কাল থেকে লাভে বিক্রি করবেন বলে। এমন টা হবে আশা করিনি, তবে সন্দেহ কিছুটা ছিল।

অগ্নিবাণী/এফএ

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on Whatsapp
Whatsapp
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published.