দেশীয় তামাকজাত শিল্প বাঁচাতে রাজশাহীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বেসরকারী মালিকানাধীন দেশীয় তামাকজাত সিগারেট কোম্পানিগুলোকে বাঁচানোর দাবিতে রাজশাহীতে সিগারেট কোম্পানিতে কর্মরত কর্মচারী-শ্রমিকদের একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ (বুধবার) দুপুর আড়াই টার দিকে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট এলাকায় দেশীয় তামাকজাত সিগারেট কোম্পানিতে কর্মরত কর্মচারী ও শ্রমিকরা ঘন্টা ব্যাপী এ মানববন্ধন করেন।

এ সময় বক্তরা বলেন, বাংলাদেশের অধিকাংশ সিগারেট কোম্পানীগুলো বেসরকারি মালিকানাধীন। এসব সিগারেট কোম্পানিগুলো দেশের তামাক দ্বারাই তৈরি। আর তাই দেশীয় ব্র্যান্ডের বিড়ি-সিগারেটের কোম্পানিগুলোকে বাচাতে হলে এগুলোর পৃথক মূল্য নির্ধারণ করতে হবে। এছাড়াও দেশীয় মালিকানাধীন কোম্পানির জন্য রিজার্ভ ব্যবস্থা, কর নির্ধারণ হার কমানোসহ শ্রমিকদের স্বার্থ সংরক্ষণ সংশ্লিষ্ট অন্যান্য জরুরী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তারা জানান, বিদেশী ব্র্যান্ডের সিগারেটের সাথে প্রতিযোগিতায় দেশীয় ব্র্যান্ডের কোম্পানিগুলোকে টিকে থাকতে প্রায়শই হিমশিম খেতে হচ্ছে। মালিকরা অর্থনৈতিক ক্ষতির মুখে পড়ায় যেমন কারখানায় কর্মরত কর্মচারী ও শ্রমিকদের ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে। তেমনি তামাক উৎপাদনের সাথে সম্পৃক্ত কৃষক ও ব্যবসায়ীদেরও ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

এ মানববন্ধনে অংশ নেন শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট কারখানা কর্মচারী-শ্রমিক সমিতির আহŸায়ক মো. সাহিদুল ইসলাম ও সদস্য সচিব আবুল কালাম আজাদসহ প্রমুখ কর্মচারী ও শ্রমিকবৃন্দ।

অগ্নিবাণী/এফএ

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published.