বিজয়ের ৫০ বছর পূর্তিতে রাজশাহী মহানগর প্রেসক্লাব

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

আজ ১৬ই ডিসেম্বর। এদিনে বাংলাদেশ ৫০ তম বিজয় দিবসে পর্দাপণ করেছে। বিজয়ের ৫০ বছর পূর্তির এই দিনে রাজশাহী মহানগর প্রেসক্লাবের পক্ষ থেকে নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা হয়।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় রাজশাহী মহানগর প্রেসক্লাব থেকে নগরীর মনিচত্ত্বও, সাহেব বাজার জিরো পয়েন্ট, বাটার মোড় প্রদিক্ষণ করে পুনরায় সাহেব জিরো পয়েন্ট মোড় ঘুরে সমবায় মার্কেট ঘুরে তা রাজশাহী মহানগর প্রেসক্লাব মনিচত্ত্বরে এসে শেষ হয়।

এরপর বিজয় দিবস উপলক্ষ্যে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ত্ব করেন রাজশাহী মহানগর প্রেসক্লাবের সভাপতি এসএম আব্দুল মুগনী নীরো। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. আব্দুল আওয়াল।

রাজশাহী মহানগর প্রেসক্লাবে আলোচনা চলাকালীন উপস্থিত ব্যক্তিবর্গের ছবি। ছবি তুলেছেন- মো. টনি।

অনুষ্ঠানে বক্তারা বলেছেন, আমাদের বিজয়ের ৫০ বছর পূর্ণ হলো। স্বাধীন বাংলাদেশের মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন করা হচ্ছে। কিন্তু মুক্তিযুদ্ধের যে মূলনীতি, সাম্য, ন্যায়বিচার, মানবিক মর্যাদা এখনো পুরোপুরি অর্জিত হয়নি।

তাঁরা বলেন, সভ্য সমাজে গণতন্ত্র ও গণমাধ্যম একে অপরের পরিপূরক। একটিকে ছাড়া আরেকটি অচল-অর্থহীন। গণতন্ত্র না থাকলে যেমন স্বাধীন গণমাধ্যমের কথা ভাবা যায় না। আবার স্বাধীন গণমাধ্যমই হলো গণতন্ত্রের রক্ষাকবচ। কিন্তু বর্তমানে গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা পুন:প্রতিষ্ঠার লড়াই আজো চলমান। সাংবাদিকদের মর্যাদা প্রতিষ্ঠা, নিরাপত্তা নিশ্চিত ও অধিকার আদায়ের সংগ্রামে সবাইকে ঐক্যবব্ধ হতে হবে। মহান বিজয় দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) দুপুরে রাজশাহী মহানগর প্রেসক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন রাজশাহী আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক, নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন বাংলাদেশ-এর সভাপতি অ্যাডভোকেট এনামুল হক। বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ।

বিজয়ের ৫০ বছর পূর্তিতে রাজশাহী মহানগর প্রেসক্লাবে আলোচনা চলাকালীন ব্যক্তিবর্গের ছবি। ছবি তুলেছেন- মো. টনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী মহানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুহা: আব্দুল আউয়াল। অন্যদের মধ্যে বক্তব্য দেন গণফোরামের রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক মামুনুর রশিদ, রাজশাহী মহানগর প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি মাসুদ রানা রাব্বানী, অর্থ সম্পাদক ফয়সাল আহমেদ, রাজশাহী রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মঈন উদ্দিন, রাজশাহী রিপোর্টার্স ইউনিটির সাংগঠনিক সম্পাদক আবু হেনা মোস্তফা জামান, দফতর সম্পাদক ইফতেখার আলম প্রমুখ। রাজশাহী মহানগর প্রেসক্লাব ও রাজশাহী রিপোর্টার্স ইউনিটির সদস্যগণ ছাড়াও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিগণ ও পেশাজীবী নেতৃবৃন্দ এতে উপস্থিত ছিলেন।

এর আগে দিবসটি উপলক্ষে রাজশাহী মহানগর প্রেসক্লাব ও রাজশাহী রিপোর্টার্স ইউনিটির যৌথ উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর সোনাদিঘী মোড় থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজশাহী মহানগর প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। পরে অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের রুহের মাগফিরাত, দেশ ও জাতির কল্যাণ কামনায় মহান আল্লাহ কাছে দোয়া করা হয়।

এফআ/অগ্নিবাণী

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published.