বদলগাছীতে সজনের ফুলির সমারোহ, বাম্পার ফলনের সম্ভাবনা!

আবু জর গিফারী, বদলগাছী (নওগাঁ) 

এবার নওগাঁর বদলগাছীতে বিভিন্ন এলাকায় সজনে গাছগুলোতে ফুটেছে ব্যাপক ফুল । গাছে গাছে ফুলের সমারোহ দেখে এবার সজনে ডাটার ভালো ফলনের সম্ভাবনার কথা জানিয়েছেন বদলগাছী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তার বলছে, ‘আবহাওয়া ও প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে এবার সজনে উৎপাদন হতে পারে পূর্বে চাইতে অনেক গুণ বেশী।  এতে মৌসুমি ব্যবসায়ীদের লাভবান হওয়ার সম্ভাবনাও রয়েছে বেশ।’

বদলগাছী উপজেলার বিভিন্ন গ্রামে-গঞ্জে ঘুরে দেখা গেছে, অধিকাংশ সজনে গাছে প্রচুর পরিমাণে ফুল ফুটেছে। স্থানীয় ও দেশের বিভিন্ন হাট বাজারে সজনে ডাটার ব্যাপক চাহিদা রয়েছে। মুখোরচক ও পুষ্টিগুণে ভরপুর সজনে ডাটা স্থানীয়ভাবে বিক্রির পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের বেভিন্ন এলাকায় রপ্তানী করা হয়ে থাকে। বাজারে অন্যান্য সবজির চেয়ে সজনের দাম বেশি। তবে গাছগুলোতে যেভাবে ফুল ফুটেছে তাতে এবার দাম একটু কমতে পারে বলে ধারনা করা হচ্ছে।

অন্যান্য সবজির চেয়ে সজনে ডাটা পুষ্টিগুণ ও স্বাদে বেশি হওয়ায় যে কোনো বয়সের মানুষ সজনে খেতে ভালবাসেন। সজনে গাছের ডাল কেটে মাটিতে পুতে রাখলেই গাছ জন্মায়। গাছের কোন পরিচর্যার প্রয়োজন হয় না। অযন্তে অবহেলায় প্রাকৃতিকভাবে বেড়ে উঠে সজনে গাছ। বড় ও মাঝারি ধরনের একটি গাছ থেকে ছয় থেকে আট মণ পর্যন্ত সজনে পাওয়া যায়। বিনা খরচে অধিক আয় হওয়ায় অনেকেই বাণিজ্যিকভাবে সজনে চাষে আগ্রহী হয়ে উঠছে। উপজেলার গ্রামগুলোর মাটি, পানি ও আবহাওয়া সজনে চাষের অনুকূলে থাকায় প্রতি বছর প্রচুর পরিমাণে সজনে উৎপাদন হয়।

বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান আলী বলেন, সজনে ডাটাকে পুষ্টির ডিনামইট বলা হয়। এই উপজেলার মাটি ও আবহাওয়ায় সজনের ফলন ভালো হয়। এ এলাকার কৃষকদের সজনে চাষের জন্য বিভিন্নভাবে উৎসাহীত করা হচ্ছে।

আজগি/ব/ন/এফএ

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *