বিশ্বসেরা গবেষক তালিকায় রাবির সাবেক অধ্যাপক

অনলাইন ডেস্ক

স্টানফোর্ড বিশ্ববিদ্যালয় ঘোষিত বিশ্বসেরা বিজ্ঞানীদের মাঝে ঠাঁই পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক এক অধ্যাপক। বিশ্ববিদ্যালয়টির ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সাবেক এ অধ্যাপকের নাম ড. রঞ্জিত কুমার বিশ্বাস।

ড. বিশ্বাসের গবেষণার বিষয় ছিল ধাতু ও খনিবিদ্যা। এ বিষয়ক গবেষণা শাখায় ২৮৪তম স্থানে রয়েছেন তিনি। দেশি-বিদেশি বিভিন্ন গবেষণা জার্নালে তার মোট ১২০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এর মাঝে ৮০টি নিবন্ধ প্রকাশিত হয়েছে বিভিন্ন বিদেশি গবেষণা জার্নালে। এ অধ্যাপকের গবেষণা থেকে উদ্ধৃত করা হয়েছে ১ হাজার ৩৫২ বারেরও বেশি।

ড. বিশ্বাস রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট সম্পন্ন করে যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কমনওয়েলথ একাডেমিক স্টাফ বৃত্তি নিয়ে পোস্ট-ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন। এ ছাড়া তিনি জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় এবং ভারতের মেটালর্জি রিসার্চ ল্যাবরেটরি ও টাওয়াস থার্ড ওয়ার্ল্ড সায়েন্স স্কলারশিপের অধীনে ইতালির পেরোগীয়া বিশ্ববিদ্যালয়ে পোস্ট-ডক ফেলো ছিলেন। তার অধীনে পিএইচডি করেছেন ১১ গবেষক। ২০১৯ সালের জুনে শিক্ষকতা থেকে অবসর গ্রহণ করেন তিনি।

বিজ্ঞান ও গবেষেণা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৩ সালে ইউজিসি অ্যাওয়ার্ড লাভ করেন ড. বিশ্বাস। এ ছাড়া ২০১৪ সালে বাংলাদেশ একাডেমি অব সায়েন্স (বাস) অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন।

এর আগে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার বিশেষজ্ঞ অধ্যাপক জন আইওনিডিস, কেভিন ডব্লিউ বয়াক এবং নেদারল্যান্ডসভিত্তিক জেরোইন বাস এক গবেষণায় বিজ্ঞানের বিভিন্ন শাখার এক লাখ ৫৯ হাজার ৬৮৩ বিজ্ঞানীর এ তালিকা প্রকাশ করেন। প্রত্যেক বিজ্ঞানীকে তাদের নিজস্ব গবেষণা কাজের উদ্ধৃতি সংখ্যার ভিত্তিতে এ তালিকায় স্থান দেওয়া হয়েছে। বিশ্বসেরা গবেষকদের এ তালিকায় স্থান করে নিয়েছেন দেশের ১৭টি প্রতিষ্ঠানের ২৬ জন শিক্ষক ও গবেষক। সূত্র: আমাদের সময়

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published.