গোদাগাড়ীতে মসজিদের জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষ আহত ১০

স্টাফ রিপোর্টার 

রাজশাহীর গোদাগাড়ীতে মসজিদের জমি দখল করাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে মহিলা’সহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

বুধবার (১৩ মে) দুপুরে উপজেলার মাটিকাটা ইউনিয়নের চাঁদ গবিন্দ গ্রামের মৃত মহিউদ্দিনের ছেলে মোহাম্মদ কালুর সাথে মসজিদ কমিটি ও এলাকাবাসী মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

মোহাম্মদ কালুর পক্ষের আহতরা হলেন-আমিন আলী (৬০), মোসা আঁখি (২৭), আখতারুন্নেসা (৩০), সাজেনুর বেগম (৫৫), জাহিদ হাসান (১৮)। এবং মসজিদ কমিটির পক্ষে আহত এলাকাবাসীরা হলেন- পিয়ারুল ইসলাম (৪৫), মতিউর রহমান (২১), মোহাম্মদ রাকিব (১৮), শামসুল হুদা (৬০), আশফির মাহমুদ (২৫)। আহতরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, পিরিজপুর গ্রামের জামে মসজিদের জায়গা নিয়ে দীর্ঘদিন ধরে গ্রামবাসীর (পঞ্চায়েত) সঙ্গে বিরোধ চলে আসছে মোহাম্মদ কালুর সাথে। কালুর নানী শাশুড়ী ৪২ বছর আগে মসজিদের জন্য জমি দান করেন। বর্তমানে গত কয়েক বছর থেকে মোহাম্মদ কালু এই জমির মালিক বলে দাবি করে। স্থানীয়ভাবে অনেকবার সালিশের মাধ্যমে মীমাংসা হলেও জমি ছাড়তে রাজি হচ্ছে না মাহাম্মদ কালু। গত সপ্তাহে মসজিদের জায়গা থেকে তার জিনিসপত্র সরাতে বললেও তিনি তা করেননি। বুধবার সকালে মসজিদের সীমানা ঘেরার জন্য শ্রমিক গেলে কালুর সাথে কথা কাটাকাটি হয় এবং উভয় পক্ষের লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়েন।

মসজিদ কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ শুকলাল জানান- প্রায় ৪২ বছর আগে কারুর নানী শাশুড়ি লিখিতভাবে ১১শত ভূমি পিরোজপুর গ্রামের জমে মসজিদে দান করেন। মসজিদের নামে দলিল, খাজনা, খতিয়ান সবকিছু থাকার পরেও দুই বছর থেকে ওই জমি নিজেদের বলে দাবি করেন মোহাম্মদ কালু । এনিয়ে তার সাথে গ্রামের পঞ্চায়েতের বিরোধ ও আদালতে মামলা মোকদ্দমার রায় মসজিদের পক্ষে রয়েছে। স্থানীয়ভাবে লিখিত একটা সালিশ হয় কালু তার জিনিসপত্র সরিয়ে নিয়ে বলে অঙ্গীকার করে তারপরও তিনি না সরালে এই সংঘর্ষ বাধে। পিরিজপুর গ্রামবাসীর মধ্যে ধারালো অস্ত্রের আঘাতে ৫ জন আহত হয়েছেন বলে তিনি দাবি করেন।

এব্যাপারে গোদাগাড়ী মডেল থানার ওসি (তদন্ত) নৃত্যপদ দাস বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিবেশ শান্ত করে। পরে কালুর বাড়ি থেকে দেশীয় অস্ত্র (ধারালো হাসুয়া)ও লাঠিসোটা উদ্ধার করা হয়। এই ঘটনায় কাউকে আটক করা হয়নি। জমিটি নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। তবে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান।

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published.