ইসলামকে বোঝার জন্য রোজা রাখছেন অমুসলিম ব্রিটিশ এমপি পল ব্রিস্টো

ধর্মীয় ডেস্ক

করোনাভাইরাসের মহামারির মধ্যে এবার ভিন্ন আবহে শুরু হলো রোজার মাস পবিত্র রমজান। যুক্তরাজ্যে শুক্রবার থেকে শুরু হয়েছে রোজা। ইসলাম ধর্মালম্বীরা সাধারণত রমজান মাসে রোজা রাখেন। কিন্তু এবার ইসলামকে আরো ভালোভাবে বোঝতে রোজা রাখছেন যুক্তরাজ্যের অমুসলিম এমপি পল ব্রিস্টো।

ইংল্যান্ডের পিটারবারোরের কনজারভেটিভ পার্টির সাংসদ পল ব্রিস্টো টুইটারে ভিডিওর মাধ্যমে তার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, রমজান হলো উপাসনার সময়। রমজানের প্রথম সপ্তাহে আমিও রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছি।

ব্রিটিশ এই সাংসদ বলেন, রমজানের প্রথম সপ্তাহে রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমি মুসলমান নই। তবে আমার শহর পিটারবারোতে বসবাসরত আনুমানিক ২০ হাজার মুসলমানের সঙ্গে এই অভিজ্ঞতা নিতে চাই। এটি একই প্রবণতা যা আমাকে লেন্টের জন্য চকলেট ছেড়ে দিতে হয়েছিল। আমি ইসলাম সম্পর্কে আরো ভালোভাবে বুঝতে চাই।

করোনার কারণে যুক্তরাজ্যে চলছে লকডাউন। এসময়ে রোজা রাখার ও রোজার সময় উপাসনা করার জন্য কিভাবে নিজেদের পরিচালনা করতে হবে; সেই বিষয়ে গাইডলাইন প্রকাশ করেছে দেশটির মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)।

যুক্তরাজ্যজুড়ে অনেকগুলো মসজিদ তাদের অনলাইন প্রোগ্রাম চালু করেছে। এরই মধ্যে ইমামরা তাদের সম্প্রদায়ের সঙ্গে সামাজিক দূরত্ব মেনে মিশে মনোবল বৃদ্ধির করার চেষ্ট করছেন। গত সপ্তাহে যুক্তরাজ্যের প্রভাবশালী সেলিব্রিটিরা ‘রমজানএটহোম’ নামের একটি ক্যাম্পেইন পরিচালনা করছেন। তাতে মুসলমানদের এই রমজানে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন তারা।

সূত্র: মিডিলইস্ট মনিটর।

 

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published.