রাজশাহীতে বাড়ানো হচ্ছে নমুনা সংগ্রহের কাজ

স্টাফ রিপোর্টার

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে বুধবার ১৮ জন চিকিৎসকসহ মোট ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। তবে কারো শরীরেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। ল্যাবে রাসিক এলাকার ২৮ জনেরসহ নতুন আরো ১৭৯ জনের নমুনা এসেছে।

এদিকে রাজশাহীর পাশাপাশি বগুড়া মেডিকেল কলেজেও নতুন করোনা ল্যাব চালু হয়েছে। ফলে এই বিভাগের আটটি জেলায় করোনা সনাক্তে গতি বাড়বে, কমবে নমুনা জট।

রামেক সূত্র বলছে, বুধবার ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। তবে কারো শরীরেই করোনার উপস্থিতি পাওয়া যায়নি। এই নমুনাগুলোর মধ্যে রামেক হাসপাতালের ১৮ জন চিকিৎসকের নমুনা ছিলো। গত ১৯ তারিখ রামেক হাসপাতালে করোনা আক্রান্ত ৮০ কছরের এক রোগী সনাক্ত হবার পর তাকে রোগীকে চিকিৎসা দেয়া বা তার সংস্পর্শে আসা ৪২ জনকের কোয়ারেন্টাইনে রাখা হয় ও তাদের নমুনা পরীক্ষার ব্যবস্থা করে হাসপাতাল কর্তৃপক্ষ। যার মধ্যে প্রথম ধাপে ১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পর্যায়ক্রমে আন্যদের নমুনাও পরীক্ষা করা হবে। এদিন রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার ১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে রাজশাহীর করোনা ল্যাবে আটটি জেলার সন্দেহভাজনদের নমুনা গত ১ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হয়। তবে সময়ের সাথে সাথে নমুনার সংখ্যা বড়তে থাকায় ল্যাবের ওপর চাপ কমাতে বগুড়ায় আরো একটি ল্যাব চালুর সিদ্ধান্ত নেয় সরকার। যার ধারাবাহিকতায় বুধবার থেকে বগুড়ার ল্যাবে বগুড়া, সিরাজগঞ্জ ও জয়পুরহাট জেলার সন্দেহভাজনদের নমুনা পরীক্ষা শুরু হয়।

অন্য ৫টি জেলার সংশ্লিষ্টদের নমুনা পরীক্ষা করা হবে রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবে। ফলে রাজশাহী বিভাগে নমুনা পরীক্ষায় গতি এসলো। আগে যেখানে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা যেতো এখন তা দ্বিগুহ হয়েছে। চাপ কমেছে রাজশাহীর করোনা পরীক্ষা ল্যাবে। তবে রাজশাহীর পরীক্ষা ল্যাবে নমুনা জট সৃষ্টি হওয়ায় কর্তৃপক্ষ অতিরিক্ত নমুনাগুলো ফেলে না রেখে ঢাকায় পাঠিয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রিন্সিপাল ডা. নওশাদ আরী।

বুধবার আরো ১৭৯ জনের নমুনা এসেছে রাজশাহীর ল্যাবে। যার মধ্যে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার ২৮ জনের, মোহনপুর উপজেলার ৪, পবার ৮, তানোরের ২, দুর্গাপুরের ১, পুঠিয়ার ৫ ও বাঘার ১৪ জনের নমুনা আছে। এছাড়া পাবনার ৪২, নাটোরে ২৬, চাঁপাইনবাবগঞ্জের ২৯ ও নওগাঁর ২২ জনের নমুনা আছে।

এই সংবাদটি শেয়ার করুন
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Pin on Pinterest
Pinterest

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *